বাংলা ব্লগ । Bangla Blog

এভারগ্রিন বাংলা ব্লগ | Evergreen Bangla Blog

কখনো কখনো অবাক হতে হয়

বিশ্বাস-অবিশ্বাসের কোনো কথা নয়।
কাওসার আহমেদ চৌধুরী আমার এ সপ্তাহের রাশিফলে লিখেছিলেন:
“সাংস্কৃতিক সংঘাত একটা বিপজ্জনক ব্যাপার। ধরুন, ছাত্রাবাসের একটি কক্ষে নতুন দুজন ছাত্র এসে উঠেছেন—মুহিব ও সলিমুদ্দিন। এক সকালে সলিম দাঁত ব্রাশ করতে করতে বিরক্তকণ্ঠে রুমমেটকে বলছেন—‘মুহিব মিয়া, আপনার ব্রাশটা এত শক্ত কেন?!’ হাস্যকর হলেও ঘটনাটি রীতিমতো মর্মান্তিক। প্রিয় মেষ, এ সপ্তাহে এ-জাতীয় একটি আঘাত আপনাকে বিপর্যস্ত করতে পারে।”
এই “সাংস্কৃতিক সংঘাত” ব্যাপারটা যে কতটা সাংঘাতিক হতে পারে, কাল রাতে টের পেলাম। ব্যাপারটা ঠিক এভাবে না হলেও ঘুরিয়ে-ফিরিয়ে ফলাফলটা প্রায় একই হয়েছে।
মানুষের সাথে কমিউনিকেশন করাটাই মনে হয় এখন মস্ত বড় একটা সমস্যা। অপ্রয়োজনীয়, অপ্রাসঙ্গিক, অমূলক কথাবার্তা এত বেশি হয় যে শেষে ভাবি যে এতক্ষণ ধরে আসলে হচ্ছিলটা কি? যত্তসব ‘ফাও আলাপ’, প্যাচাল প্যাচাল আর প্যাচাল। বাঙালীদের কি খেয়েদেয়ে আর কোনো কাজ নেই!
কি জানি…হয়তো ‘সহজ কথা যায় না বলা সহজে…’

ট্যাগস:

অক্টোবর ২২, ২০০৯ | ৩২৯ বার পঠিত | ১টি মন্তব্য

লিখেছেন : শ্রাবণ আকাশ

শ্রাবণ আকাশ শব্দ দু'টির সাথে আমার মিলটা হলো- কোন কারণ ছাড়াই হঠাত্‌ আমার মনের অবস্থাটা বর্ষাকালের মত হয়ে যায়। বর্ণে ধূসর, গন্ধে শিশির ধোঁয়া শিউলি ঢাকা ভোর, সময়ে গোধূ্লি... ভালো লাগে মেঠোপথ রঙধনু কাশফুল জোসনা রাত... নদীর ঢেউ পাখির গান খোলা হাওয়া বর্ষা রাত... কাঁচা আমের গন্ধ মাখা অলস সারা দুপুর বেলা... বিকেল হলে মেঘের ফাঁকে সূর্যরশ্মির লুকোচুরি খেলা... আরো আছে পূর্ণিমা চাঁদ...একটু হলেও অমাবশ্যা রাত...

১টি মন্তব্য

  1. মনে হয় টাইটেলটা হওয়া উচিত ছিল ‘আমার পৃথিবী আমার মত নাই…’

%d bloggers like this: