বাংলাদেশঃ ইতিহাস এবং বর্তমান

আমরা জানি জলে স্থলে আন্তরীক্ষে কেউ রাজনীতির বাইরে নয় । দেশ চলে রাজনীতি দিয়ে, দেশ চালায় রাজনীতিবিদরা । তার অর্থ এই নয় যে শুধু রাজনীতিবিদরাই দেশ নিয়ে ভাবেন বা তারাই শুধু দেশ চালান । দেশ চালানো একটি চলমান প্রক্রিয়া এবং রাষ্ট্র একটি প্রশাসন যন্ত্র আর রাজনীবিদেরা সেখানে ৫ বছরেরে জন্য চাকরী করতে আসেন । সতরাং তাদের সকল স্বিদ্ধান্ত হতে হবে জবাবদিহিতামুলক এবং দেশের মানুষের জন্য অনুকুল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশের রাজনীতিবিদেরা তা মনে করেননা। তারা ধরে নেন দেশ শুধু তাদেরি এবং তারাই দেশের শ্রেষ্ঠ সন্তান । তারাই সকল স্বিদ্ধান্ত নেয়ার একচ্ছত্র অধিকারি। যুগে যুগে আমাদের নেতারা এটাই ভেবে এসেছেন । ফলে তাদের কাছ থেকে আমরা নেতৃত্বের পরিবরতে ডমিনেশন পাই, শাসনের পরিবরতে পাই শোষণ, দমন আর নিপীড়ন। আজ আমরা রাজনীবিদদের ভয় পাই। শিউড়ে উঠি তাদের সমালচনা করতে। এসব দেখে আমার মনে অনেক প্রশ্ন উঠে, যার কোন জবাব আমি জানিনা । যার কোন জবাব আমার জানা নাই। কিন্তু জানতে ইচ্ছে করে খুব।তাই আমার প্রশ্ন গুল রইল। যদি কেউ জান আমাকে জানাও প্লিজ।
১। ৪৭ সালে যখন দেশ ভাগ হয় তখন আমাদের নেতারা কোথায় ছিলেন?
২। এপার বাংলায় কেন সর্বভারতীয় কোন নেতার আভির্ভাব হলনা যারা পরবর্তী পর্যায়ে অনেক মোড়লগিরি দেখিয়েছেন পূর্ব পাকিস্তানে ? তারা তখন কোথায় ছিলেন, যখন আমাদের অনিচ্ছায় এপার বাংলাকে পাকিস্তানের সাথে জুড়ে দেয়া হল?
৩। ছোট্ট, অত্যন্ত ছোট্ট একটা কারনে কেন যুক্তফ্রন্ট সরকার ব্যর্থ হল? যুক্তফ্রন্ট সরকার ব্যর্থ না হলে ১৯৫৮ সালে আয়ুব সরকার ক্ষমতায় আসতে পারেনা। এটা শুধু পাকিস্তানিদের কূটকোশল আজ আর তা মানা যাচ্ছেনা।
4। ৫৮ সালে মাওলানা ভাষানীকে কেন আওয়ামীলীগ থেকে চলে যেতে হল? ভাষানীর মত এত বড় নেতাকে কেন আওয়ামীলীগ ধরে রাখতে পারলনা ? একটা কথা মনে রাখা দরকার যে মাওলানা ভাষানী আর সোহরাওয়ারর্দী না থাকলে মুসলীম লীগ থেকে আওয়ামীমুসলীম লীগের জন্ম হয়না, যে আওয়ামীমুসলীম লীগ পরে আওয়ামীলীগের জন্ম হয়।
এরপর এল ৬৬, ততদিনে শেরেবাংলা, সোহরাওয়ারর্দী মারা গেছেন, শেখ মুজিব আওয়ামীলীগের সভাপতি হয়েছেন।এল ৬৯, এল নির্বাচন, জিতলো আওয়ামীলীগ, জিতলেন শেখ মুজিব কিন্তু ক্ষ্মতা তাকে দেয়া হলনা। এল ৭১। আমরা মুখমুখি কিছু কালপুরুষের। সর্বহারা, নেতাছাড়া, অভিভাবখীন আমরা তখন।
এরপর এল নতুন সময়। এল নতুন কাল। এল আমাদের সময়। এল আমাদের পতাকা।
এখন প্রশ্ন হল স্বাধীনতা আনল কারা? শুধু আওয়ামীলীগ? শুধুই আওয়ামীলীগ?

One thought on “বাংলাদেশঃ ইতিহাস এবং বর্তমান

Leave a Reply